ফেদেরিকোর এই অসাধারণ চলচ্চিত্র নামক কল্পনা জগৎ চোখের সামনে দিয়ে বহে যায় কোনো ইন্দ্রজালের মতো, তারই মাঝে সুযোগ দেয় ঢের বাহবা দেওয়ার।

Share This Post

Movie Info:

Film’s Name: 8½ (Otto e mezzo)
Directed By: Fedrico Fellini
Country: Italy Release
Year: 1963
Genre: Surreal, Drama, Comedy
Rotten Tomatoes: 98%

মুভিটিতে দেখা মিলে সফলতার বজয়ায় চড়ার অনন্তর অবকাশ সন্ধানী গুইডো নামক এক সিনেমা নির্মাতার। কিন্তু তার উপর নির্ভরশীল বেশকিছু কর্মীবৃন্দ তার সেই প্রয়াসে পানি ঢেলে তাকে করে তোলে অনবসর। পরবর্তী ফিল্ম তৈরির জন্য নয়া আইডিয়া পেতে অসমর্থ গুইডো উদ্বেজিত হয়ে পড়ে এই ভেবে যে তার উপর আস্থা-স্থাপকদের কাছে সে বুঝি প্রথমবারের মতো বিমর্ষতার কারণ হয়ে দাঁড়াবে। এতশত ধকল থেকে রেহাই পেতেই সে ডুব দেয় কল্পনার অতল এক মহাসমুদ্রে।

Otto e mezzo (, Italy / France 1963) – Image Source: Google

ইতালির এবং ইতিহাসের অন্যতম সেরা ডিরেক্টর ফেদেরিকো ফেলিনির এইট অ্যান্ড অ্যা হাফ ফিল্মমেকিং-কে ঘিরে বেশকিছু অনুভূতি ও উপলব্ধির প্রতিভাস ঘটায়, যেগুলা মুভি ওয়াচারদের কাছে অভূতপূর্ব। সিনেমাটি ঢেউ খেলে মানুষের স্বপ্ন, স্মৃতি, আশা, বাসনা এবং উদ্বেগ্নতা নিয়ে। এরকম জাঁকালো ফিল্ম নির্মাণের জন্য ৬০-এর দশকে ফেদেরিকোর চেয়ে বেশী উপযুক্ত ডিরেক্টর ছিল না আর কেউ-ই। তার অসাধারণ কল্পনাশক্তি গণনাতীত মহান ডিরেক্টরদের অনুপ্রেরণা দিয়ে গেছে এবং আজও দিয়েই যাচ্ছে। নিওরিয়ালিস্ট সাব-জনরা ছাড়ার পর La Dolace Vita দ্বারা তিনি যে নতুন ধারার ফিল্ম নির্মাণ শুরু করেছিলেন, 8½ দিয়ে সেটিই অব্যাহত রেখেছিলেন। সুগঠিত স্ক্রিপ্টে সংলাপের জোরাল প্রভাব, অপরূপ মিউজিকাল স্কোর, অসামান্য সিনেম্যাটোগ্রাফি, সাড়ম্বর প্রোডাকশন ডিজাইন এবং মার্চেলো মাস্ত্রোয়েআনীর মতো পরাক্রমশালী অভিনেতার ন্যাচরাল অ্যাকটিং এর মেলবন্ধন ঘটার বদৌলতেই এমন অদৃষ্টপূর্ব উপমাহীন সৃষ্টি বেরিয়ে এসেছে। সিনেমাটিতে বিদ্যমান সর্বকালের অন্যতম সেরা স্ক্রিনপ্লে-টি জটিল, কাব্যালঙ্কৃত, ধীমান এবং কাঠামোবদ্ধ হবার সঙ্গে যত্নসহকারে প্রতিটা সিনকে করে সুবিন্যস্ত, যা সুররিয়ালিজমের পূর্ণবিকাশ ঘটাতে সুদূরপ্রসারী ভূমিকা পালন করেছে। 8½ পুরোপুরি বিস্মিত করে ভাবিয়ে তোলে কীভাবে একজন মানুষ এত উত্তুঙ্গ উচ্চতার কল্পনা করতে ও সেই কল্পনাগুলোকে আবার সিনেমার মাধ্যমে একই উচ্চতায় উড্ডয়ন করিয়ে দেখাতে পারে। সর্বকালের অন্যতম সেরা ওপেনিং সিন দিয়ে প্রারম্ভ হওয়া ফিল্মটি বিভিন্ন স্তরে আচ্ছাদিত হওয়া সত্ত্বেও মনোরঞ্জন দেওয়াতে কমতি রাখে না কোনো-ই। সিনেমাটিতে ব্যবহৃত আলোর ম্লান হয়ে যাওয়া হতে শুরু করে প্রশান্ত কোনো দৃশ্য থেকে হঠাৎ আতঙ্কিত করার মতো দৃশ্যে গমন করা পর্যন্ত সবকিছুই যেন মানুষের বিভিন্ন চারিত্রিক বৈশিষ্ট্যকে প্রতিনিধিত্ব করে। এইট অ্যান্ড অ্যা হাফকে বলা যেতে পারে শিল্প এবং চিত্তবিনোদনের নিটোল সন্ধিস্থল।

সিনেমাটির নামটা রাখার ক্ষেত্রেও ফেদেরিকো দেখিয়েছেন অনন্যতা। 8½ এর পূর্বে তার পরিচালিত ৬ টি ফুল ফিচার ফিল্ম নিয়ে, তার নির্মিত দুইটি শর্টফিল্ম মিলে একটি ফিল্ম হিসেবে গণনা করলে এবং সহ-পরিচালকের ভূমিকা পালন করা একটি ফিল্মকে আধা ফিল্ম হিসেবে ধরলে এই নয়া ফিল্মটি হয় তার সাড়ে আট নাম্বার চলচ্চিত্র। সেজন্যই সিনেমাটির নাম 8½ রেখে তিনি বারংবার তার চাতুরতার জানান দেন।

ফেদেরিকোর এই অসাধারণ চলচ্চিত্র নামক কল্পনা জগৎ চোখের সামনে দিয়ে বহে যায় কোনো ইন্দ্রজালের মতো, তারই মাঝে সুযোগ দেয় ঢের বাহবা দেওয়ার।

লিখেছেনঃ Yeasin Mehedi

More To Explore

Cinema Paradiso (1988) সিনেমা রিভিউ

🎬 Movie ⭕ Cinema Paradiso (1988) ইতালির সিসিলি অঞ্চলে ছোট্ট একটি শহর জিয়ানসালদো। শহরের বাসিন্দাদের মাঝে আনন্দের খোরাক একমাত্র সিনেমা হল৷ যেটির প্রজেকশনিস্ট হিসেবে কাজ

Read More »

The Godfather : Part 2,3 সিনেমা রিভিউ

🎬 Movie ⭕ The Godfather : Part 2,3 গড ফাদার ট্রিলজিকে বলা যায় ক্রাইম ড্রামার অগ্রপথিক এবং সফল কাণ্ডারী। Goodfellas এর মত সারা জাগানো সিনেমা

Read More »